ওয়ার্ডপ্রেস কি এবং ওয়ার্ডপ্রেস পরিচিতি

ওয়ার্ডপ্রেস কি ?

ওয়ার্ডপ্রেস একটি ওপেনসোর্স ব্লগিং কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ( CMS ) । ওয়ার্ডপ্রেস ব্যাবহার করে ইউজার খুব সহজে একটি ওয়েবসাইট বানাতে পারে ।  বর্তমানে ওয়ার্ডপ্রেস দিয়ে ৩৯.৫% ওয়েবসাইট তৈরি হচ্ছে । আপনি যদি ৪টি ওয়েবসাইট ভিজিট করেন , তার একটি ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি ! 

কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম কি ?

কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম হল একটা সফটওয়্যার , যেটার সাহায্য ইউজার বিভিন্ন এলিমেন্ট ব্যাবহার করে কোন টেকনিক্যাল জ্ঞান ছাড়াই ওয়েবসাইট বানাতে পারে। 

ওয়ার্ডপ্রেসের ইতিহাস বাংলায় জানুন -

ওয়ার্ডপ্রেস একটি ওপেন সোর্স ব্লগিং প্লাটফর্ম ( যদিও অনেক প্লাগিন ব্যাবহার করে অনেক ধরনের ওয়েবসাইট বানা যায়) । ওয়ার্ডপ্রেস PHP প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে লেখা । ডাটাবেস হিসেবে MySQL এবং MariaDB ব্যাবহার হয় । ওয়ার্ডপ্রেসের শুরুটা হয় ২০০১ সালে রিলিজ হওয়া  b2/cafelog ব্লগিং প্লাটফর্ম থেকে। যেইসময়ে বি২ ব্লগিং প্লাটফর্ম চলত । ২০০২ সালে  b2 এর ডেভেলপাররা হটাত  এই আপডেটের কাজ বন্ধ করে দেয় ।

সেই সময় b2 ব্লগের একজন ইউজার ছিলেন আমেরিকান ডেভেলপার Matt Mullenweg । তিনি তার ব্লগে লেখেন b2 ব্লগিং নিয়ে সে একটা Fork প্রোজেক্ট বানাতে চায়। 

সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং- এ যখন ডেভেলপাররা কোন একটা সোর্স কোডের কপি থেকে একটা সফটওয়্যার প্যাকেজে সম্পূর্ণ আলাদা একটা সফটওয়্যার তৈরি করে তাকে Forking বলে। 

wordpress forking

ব্রিটিশ ডেভেলপার Mike Little যখন Matt Mullenweg এর পোস্টটা দেখে তখন তিনি কমেন্টের মাধ্যমে তার সাথে যোগাযোগ করে । যদি সে সত্যি সিরিয়াস হয়ে থেকে Forking করার জন্য সে তার সাথে কাজ করতে চায় ।

তারপর দুজনে একসাথে ওয়ার্ডপ্রেস ডেভেলপের কাজ শুরু করেন । ওয়ার্ডপ্রেসের প্রথম ভার্সন রিলিজ হয় ২৭ মে ২০০৩। 

মজার বিষয় হল , বি২ এর ডেভেলপাররা যদি আপডেট বন্ধ করে না দিত। তাহলে এমন অসাধারণ একটি প্লাটফর্ম আমরা পেতাম না। 

First Version is 0.7

– যেখানে কোন ড্যাশবোর্ড ছিলনা। কন্টেন্ট লিখে একটা ক্যাটেগরিতে রাখা হত । পোস্টের নিচে কমেন্ট করা যেত। 

৪ বছর পরে প্লাগিন ফিচার আসে।

Plugin Release on Version 1.2

ড্যাশবোর্ড সিস্টেম আসে ভার্সন ১.৫ তে –   Strayhorn – 2005 নামে ভার্সনে । 

 অনেক কন্ট্রিবউটর নানা রকম  ডিজাইন এবং বাগ ফিক্সিং করতে করতে ওয়ার্ডপ্রেসের উন্নতি করতে থাকে। এদিকে দ্রুতগতিতে ওয়ার্ডপ্রেসের  ইউজারও বাড়তে থাকে। 

ইউজার এক্সপেরিএন্স সহজ করার জন্য Parker – ২০১৩ নামে  3.8 ভার্সনে যুগান্তকারী ড্যাশবোর্ড রিলিজ হয়। যা আজকে আমরা ব্যাবহার করতেছি।

ওয়ার্ডপ্রেস 5.0 ভার্সনে আরও একটি অসাধারন ফিচার আসে Block Editor । যা আগের ক্লাসিক এডিটরকে বাদ দিয়ে দেয়। এখন আপনি যদি নতুন ওয়ার্ডপ্রেস ইন্সটল করেন , তাহলে এই এডিটর দেখতে পারবেন ।

যখন Classic Editor আসে তখন সেটাও অসাধারণ ছিল । এটা প্রায় Microshoft Word এর মত । যা পোস্ট পাবলিশ করাকে সহজ করে দিচ্ছিল। কিন্তু ইমেজ এবং অন্য মিডিয়া প্রপার্টি গুলোলে আলাইন করতে ঝামেলা পোহাতে হত । অনেক ওয়ার্ডপ্রেস ইউজাররা বিভিন্ন পেজ বিল্ডার এবং প্লাগিন ব্যাবহার করে অনেক সুন্দর করে পোস্ট করত।

এখন ব্লক এডিটর আসাতে খুব সহজে কোন বাড়তি প্লাগিন ছাড়া পোস্ট করা যাচ্ছে। যা এখনও বিভিন্ন আপডেটের মাধ্যমে ইম্প্রভ করা হচ্ছে। 

পরবর্তীতে আমরা এই দুইটা এডিটের ব্যাবহার দেখব। 

এক নজরে ওয়ার্ডপ্রেসের ইতিহাস -

  • ওয়ার্ডপ্রেস একটি ওপেন সোর্স প্লাটফরম
  • ২০০৩ সালে B2 নামের ব্লগিং প্লাটফরম থেকে যার জন্ম
  • ওয়ার্ডপ্রেসের উদ্ভবক Matt Mullenweg
  • প্লাগিং ফিচার আসে ২০০৪ সালে
  • ডায়নামিক পেজ এবং থিম সিস্টেম আসে ২০০৫ সালে।
  • পুরো ইন্টারনেটের ৩৪% ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি
  • প্রতি ১০০ টি ওয়েবসাইটের ১৪.৫% ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি হচ্ছে।
  • প্রতি প্রায় ঘণ্টায় ৩৮০ টা ওয়েবসাইট তৈরি হয়।
Matt Mullenweg
Matt Mullenweg
Mike Little
Mike Little